শুক্রবার ১৭ মে ২০২৪
Online Edition

দেশে সরকার থাকলে ৭শ’র বেশি মানুষ গুম এবং নিখোঁজ হতো না  --- দুদু 

আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে গতকাল বুধবার জাতীয় প্রেস ক্লাবের সামনে জাতীয়তাবাদী গণতন্ত্র পরিষদ আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু -সংগ্রাম

স্টাফ রিপোর্টার:দেশে কোনো সরকার নেই- এমনটা দাবি করে বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেছেন, সরকার থাকলে দেশে ৭শ’র অধিক মানুষ গুম এবং নিখোঁজ হতো না। সরকার থাকলে নির্বিচারে এভাবে মানুষ হত্যা করা হতো না। দেশের নাগরিকরা ট্যাক্স-ভ্যাট দিচ্ছে, আইন মানছে, কিন্তু তাদের কোনো অধিকার নেই। তারা মানবেতর জীবনযাপন করছে।

গতকাল বুধবার জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। আন্তর্জাতিক গুম দিবস উপলক্ষে ওই সমাবেশের আয়োজন করে জাতীয়তাবাদী গণতন্ত্র পরিষদ।

বিএনপির এই নেতা বলেন, বাংলাদেশের স্বাধীনতার সূচনালগ্নে অন্যতম সাহিত্যিক ও চলচ্চিত্রকার জহির রায়হান নিখোঁজ হয়ে গেলেন। অনেকে বলেন- তার কাছে যারা মুক্তিযুদ্ধের দাবিদার, তাদের আসল চরিত্র, আসল চিত্র, আসল ঘটনা ছিল। এই যে গুম শুরু হয়েছে, তা গতকাল পর্যন্তও হবিগঞ্জে হয়েছে। ৬০০-৭০০ মানুষকে গুম করা হয়েছে। সন্তান তার পিতার মুখ দেখতে চায়, হাত ধরে স্কুলে যেতে চায়। এই বাচ্চা তার অভিভাবককে, পিতাকে পাচ্ছে না। শামসুজ্জামান দুদু বলেন, ১৫ আগস্ট নির্মম হত্যাকা-ে প্রধানমন্ত্রী তাঁর স্বজনদের হারিয়েছেন। আমরা তার কষ্ট বুঝি। কিন্তু প্রধানমন্ত্রী এই ৬০০-৭০০ মানুষের পরিবারের কষ্ট স্বীকার করতে চান না। এই জন্যই আমি বলেছি, দেশে সরকার আছে- সেটি মনে হচ্ছে না। 

বিএনপি চেয়ারপারসনকে মিথ্যা মামলায় জেলে রাখা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, যিনি দেশে গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা করেছেন, স্বৈরাচারদের পতন ঘটিয়েছেন, নারী শিক্ষার অগ্রগতি যার হাত ধরে হয়েছে- সেই বেগম খালেদা জিয়াকে একটি মিথ্যা মামলায় পাঁচ বছর জেলখানায় রাখা হয়েছে। সংবিধানের স্বীকৃত বিষয় মানুষের কথার অধিকার থাকবে। কিন্তু তারেক রহমানের বক্তব্য সোশ্যাল মিডিয়া থেকে শুরু করে কোথাও রাখতে দেওয়া হচ্ছে না। তিনি আওয়ামী লীগের প্রতিদ্বন্দ্বী দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন। তার কথা কেউ প্রকাশ করতে পারবে না। যে কোর্ট মানুষের অধিকার নিশ্চিত করবে, সেই কোর্ট মানুষের অধিকার কেড়ে নিচ্ছে। এভাবে চলতে পারে না। 

জাতীয়তাবাদী গণতন্ত্র পরিষদের সভাপতি মোক্তার আখন্দের সভাপতিত্বে আয়োজিত ওই সমাবেশে অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, বিএনপির গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, সহ-স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক শাম্মী আক্তার ছাড়াও ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি রাশেদুল হক, বিএনপি নেতা শাহজাহান মিয়া সম্রাট, মুক্তিযোদ্ধা দলের সাংগঠনিক সম্পাদক লায়ন মিয়া মো. আনোয়ার, জাতীয়তাবাদী চালক দলের সভাপতি জসিম উদ্দিন কবির, দেশ বাঁচাও, মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ উপস্থিত ছিলেন।

অনলাইন আপডেট

আর্কাইভ